মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

আইফোন ১৫: প্রো ও প্রো ম্যাক্সের দাম বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপল বিশেষ একটি অনুষ্ঠানের মাধ্যমে নতুন আইফোন ও আরও কিছু পণ্য বাজারে আনার ঘোষণা দেয়। এই রেওয়াজ বেশ কয়েক বছর ধরেই চলছে এবং এ বছরও ব্যতিক্রম নয়। তবে এবারের অনুষ্ঠানে নতুন ফিচারের বদলে আইফোন প্রো ও প্রো ম্যাক্সের দাম বাড়ার ঘোষণা বেশি আলোচনা-সমালোচনার জন্ম দিতে পারে। এমনটাই বলছেন বিশ্লেষকরা।

প্রায় প্রতি বছরই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক একটি বাক্য অবধারিতভাবে বলেন। যা হল, ‘এটাই আমাদের তৈরি সবচেয়ে শক্তিশালী আইফোন’। পুরোনো আইফোন ব্যবহারকারীরাদেরকে নতুন আইফোন কেনায় উৎসাহিত করতে পুরো অনুষ্ঠানজুড়ে থাকা অসংখ্য চমক ও বিপণন কৌশলের প্রয়োগ। সামান্য একটি আপডেটও তারা এমন লোভনীয়ভাবে উপস্থাপন করে, যা দেখে আকৃষ্ট না হয়ে উপায় থাকে না।অ্যাপলের মার্কেটিং টিমকে বিশ্বের অন্যতম সেরা ও বুদ্ধিমান মার্কেটিং টিম হিসেবে বিবেচনা করা হয়।

এ বছরের নতুন আইফোন উন্মোচনের তারিখ ইতিমধ্যে ঘোষিত হয়েছে। সেপ্টেম্বরের ১২ তারিখ প্রায় শতভাগ প্রি-রেকর্ডেড এই অনুষ্ঠানটি প্রচারিত হবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে, অ্যাপলের প্রধান কার্যালয়ে। একই সময়ে বিশ্বজুড়ে ইন্টারনেটেও সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি। এবারের অনুষ্ঠানে আইফোন ১৫ এর পাশাপাশি নতুন ওয়াচ সিরিজ, নতুন ওয়াচ আলট্রা, এয়ারপডসের নতুন চার্জিং কেস, ওয়াচের নতুন রিস্ট ব্যান্ড,  আইওএস ১৭, ওয়াচওস ১০ এবং টিভিওস ১৭ এর ঘোষণা দিতে পারে অ্যাপল।

আইফোন ১৫ এর দাম বাড়ার সম্ভাবনা প্রবল। ফাঁস হওয়া তথ্যে দেখা গেছে প্রো মডেলগুলোর দাম গত বছরের তুলনায় ১০০-২০০ ডলার পর্যন্ত বাড়তে পারে। বেসিক মডেলগুলোর দাম আগের মতোই ৭৯৯ ডলার থেকে শুরু হতে পারে। ২০১৭ সালে অ্যাপল প্রথম ১ হাজার ডলারের (আসলে ৯৯৯ ডলার) আইফোন উন্মোচন করে। সেটি ছিল আইফোন এক্স। এরপর থেকে প্রো মডেলগুলো ১ হাজার ডলারে বিক্রি হতে থাকে। কিন্তু এবার প্রো মডেলগুলোর দাম শুরুই হতে পারে ১ হাজার ৯৯ থেকে ১ হাজার ১৯৯ ডলারের মধ্যে।

এটা এখন প্রায় নিশ্চিত যে আইফোনে অবশেষে ইউএসবি-সি পোর্ট ও ক্যাবল যুক্ত হতে যাচ্ছে। এতে করে আইফোনের নিজস্ব উদ্ভাবিত প্রযুক্তি লাইটনিং পোর্ট ও ক্যাবলের যাত্রা শেষ হচ্ছে বলে ধরে নেওয়া যায়।  যার নিয়মিত নতুন আইফোনের ফিচার ‘লিক’ করেন (আনুষ্ঠানিক তথ্য উন্মোচনের আগে গোপন সূত্র হিসেবে তথ্য ফাঁস), তারা প্রায় সবাই এ বিষয়টি নিশ্চিত করেছেন। আইফোনে ইউএসবি-সি পোর্টের ব্যাপারে অনেকেই উচ্ছ্বসিত, কারণ এই পোর্টটি বহুল ব্যবহৃত। বাসার অন্যান্য ইলেক্ট্রনিক গ্যাজেটও সাধারণত ইউএসবি-সি পোর্টের সাহায্যেই চার্জ করা হয়।

তবে মূলত ইউরোপীয় ইউনিয়নের আইনি জটিলতা এড়াতেই লাইটনিং ক্যাবল থেকে সরে আসছে অ্যাপল। ইইউর সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৪ এর শরৎ কালের পর ইউরোপে টাইপ-সি পোর্ট বিহীন কোনো ফোন বিক্রি করা যাবে না।এয়ারপডের কেসেও ইউএসবি-সি চার্জিং পোর্ট যুক্ত হতে যাচ্ছে। ২০১২ সালের সেপ্টেম্বর ১২ তারিখ আইফোন ৫ উন্মোচন করা হয়। এই ডিভাইসেই প্রথমবারের মতো লাইটনিং পোর্ট ব্যবহৃত হয়। সে অর্থে বলা যায় ১২ সেপ্টেম্বর লিইটনিং পোর্টের জন্মদিন।

আর এ বছর নতুন আইফোনের উন্মোচনের তারিখও সেপ্টেম্বরের ১২ তারিখ। অর্থাৎ, জন্মের ১১ বছর পর একই দিনে ‘মৃত্যুবরণ’ করতে যাচ্ছে লাইটনিং পোর্ট।প্রো মডেলগুলোর মধ্যে সবচেয়ে বড় মডেলটির নাম প্রো ম্যাক্স। এই মডেলটিতে এবার আরও উন্নত পেরিস্কোপ ক্যামেরা যুক্ত করতে পারে অ্যাপল। আইফোনের লাইনআপের মধ্যে প্রো ম্যাক্স মডেলটিই কার্যক্ষমতার দিক থেকে সেরা। ফলে আপনি যদি সেরা আইফোনটি কিনতে চান, তাহলে উন্নত পেরিস্কোপের জন্য আরও বাড়তি দাম পরিশোধ করা লাগতে পারে, যদিও এই ক্যামেরাটি হয়তো আপনার খুব কমই কাজে লাগবে।

অ্যাপল অ্যানালিস্ট মিং-শি কো বলছেন, এই পেরিস্কোপ ক্যামেরাটির জন্যই প্রো ম্যাক্স মডেলটি বেশি বিক্রি হবে। তবে কোনো জিনিস বাড়তি দামে বিক্রি করার ক্ষেত্রে অ্যাপলের মার্কেটিং টিম পণ্যের নাম কিছুটা পরিবর্তন করে। এক্ষেত্রে অ্যাপল মডেলটির নাম দিতে পারে ‘আইফোন ১৫ আলট্রা’। অ্যাপলের ভিআর হেডসেট ‘ভিশন প্রো’র কাজ সম্ভবত পরিকল্পনা মতো এগুচ্ছে না। তবে তারপরও েএবারের অনুষ্ঠানে ভিশন প্রো সম্পর্কে কিছু হালনাগাদ তথ্য দিতে পারে অ্যাপল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335